1. admin@tassnewz.com : admin :
  2. tassnewz@gmail.com : Emon Dustidar : Emon Dustidar
মানব উন্নয়ন সূচকে বাংলাদেশ জাতিসংঘে চার ধাপ এগিয়ে - Tass Newz a });
বুধবার, ২২ মার্চ ২০২৩, ০৯:১৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ বোর্ড :
রাজস্থলীতে ৪র্থ পর্যায়ে ১৫ টি ভূমিহীন পরিবারের মাঝে গৃহ হস্তান্তর অনুষ্ঠানে চেয়ারম্যান উবাচ মারমা স্থানীয় বাজারকে পুনরুজ্জীবিত করার পাশাপাশি নতুন বাজার খুঁজতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশ- প্রধানমন্ত্রীর চিনির দাম ৫ টাকা কমবে রোজার প্রথম সপ্তাহে : বাণিজ্যমন্ত্রী মাছ-মাংসের দাম বেড়েই চলেছে ইন্টারপোলের রেড নোটিশ আরাভ খানের বিরুদ্ধে : আইজিপি জাল নোট নিয়ে রমজানে সতর্কতা সৌন্দর্যহানীকর ব্যবসা রাজশাহী নগরীর দুপাশের ফুটপাতজুড়ে ডোনাল্ড ট্রাম্প মঙ্গলবার গ্রেপ্তার হতে পারেন ৬৫ প্রশিক্ষণার্থী পেলেন লক্ষ্য একাডেমি অ্যাওয়ার্ড আজ বিশ্ব ঘুম দিবস মা ও শিশু হাসপাতাল হবে প্রতি জেলায় : স্বাস্থ্যমন্ত্রী চেকে অতিরিক্ত সংখ্যা বসিয়ে ৩৭ লাখ ৭৪ হাজার ৯৯৫ টাকা উত্তোলন করে আত্মসাৎ রমজান আসছে বাড়ছে রেমিট্যান্স ব্যাংক লেনদেন রমজানে আড়াইটা পর্যন্ত চলবে সাফিউস সামি আলমগীর এফবিসিসিআই বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড পেলেন ২২ শতাংশ সন্তুষ্ট নন দ্রব্যমূল্যের পরিসংখ্যানের মানে গ্যাসবোমা যেন সিলিন্ডার শেরাটনে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল আয়োজিত সভা চার প্রতিষ্ঠানের ৩৮০ কোটি টাকা পাচার কাজের সুযোগ দিতে পারব না রোহিঙ্গাদের – প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আল জাজিরার সাক্ষাৎকার
FLASH :

  মহান স্বাধীনতা দিবস উপলক্ষে তাজ নিউজ এরসকল গ্রাহক,পাঠক,সাংবাদিককমকর্তাকমচারি,ক্যবল অপারেটরওয়াইফাই অপারেটরনেটওয়ার্ক অপরেটরসহ বিজ্ঞাপন দাতাদের জানাই শুভেচ্ছা ও ধন্যবাদ Welcome To Our News site.. .R You Join  Our Tassnewz Team Member pls Send your photo with cv and send email tassnewz@gmail.com // Tst : Transmission System Test . Test On AiR, Test Air Signal  

মানব উন্নয়ন সূচকে বাংলাদেশ জাতিসংঘে চার ধাপ এগিয়ে

TassNewzDask
  • প্রকাশিত : শুক্রবার, ৯ সেপ্টেম্বর, ২০২২
  • ৩২ বার পঠিত
undp 750 1 e1662660551901

ইউএনডিপি–বাংলাদেশের অর্থনীতিবিদ নাজনীন আহমেদ বলেন, ‘বাংলাদেশের এই অগ্রগতি আশাব্যঞ্জক। কারণ, এই প্রতিবেদনে উঠে এসেছে, বৈশ্বিকভাবে মানব উন্নয়ন সূচকের অবনমন ঘটেছে। বিশ্ব সেই ২০১৬ সালের অবস্থানে অর্থাৎ মানব উন্নয়ন ছয় বছর পিছিয়ে গেছে। সেখানে বাংলাদেশ এগিয়ে গেছে। তবে বাংলাদেশের অগ্রগতির একটি বড় কারণ জাতীয় আয় বৃদ্ধি। যদি বৈষম্য বাড়তেই থাকে, তবে এই অগ্রগতি ধরে রাখা অসম্ভব হয়ে পড়বে।’জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) মানব উন্নয়ন সূচকে বাংলাদেশ চার ধাপ এগিয়েছে। আজ বৃহস্পতিবার ইউএনডিপির প্রকাশ করা ‘মানব উন্নয়ন প্রতিবেদন ২০২১–২২’–এ এই চিত্র উঠে এসেছে। এর আগের ২০২০ সালের মানব উন্নয়ন প্রতিবেদনে বিশ্বের ১৮৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৩৩। এ বছর ১৯১টি দেশের মধ্যে বাংলাদেশ উঠে এসেছে ১২৯তম অবস্থানে। দক্ষিণ এশিয়ার অন্য দুই প্রধান দেশ ভারতের অবস্থান ১৩২ ও পাকিস্তানের অবস্থান ১৬১তম। মানব উন্নয়ন সূচকে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে শ্রীলঙ্কার অবস্থান সবচেয়ে ভালো। দেশটি বর্তমানে ৭৩তম।

undp 750 1 e1662660551901

ইউএনডিপির প্রতিবেদনে মানব সূচকে বাংলাদেশের ধারাবাহিক অগ্রগতির চিত্র দেখা গেছে। এর আগে ২০১৯ সালে বিশ্বের ১৮৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল ১৩৫তম। ২০১৮ সালে বৈশ্বিক মানব উন্নয়ন সূচকে আগের বছরের চেয়ে তিন ধাপ এগিয়ে ১৩৬তম স্থান অর্জন করে বাংলাদেশ। এবারের প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের মানব উন্নয়ন পরিস্থিতি মধ্যম সারির।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে নেপাল ১৪৩, ভুটান ১২৭, মালদ্বীপ ৯০ ও আফগানিস্তান ১৮০তম অবস্থানে আছে।

মানুষের অগ্রগতি তুলে ধরতে জনস্বাস্থ্য, শিক্ষা ও আয়ের তথ্য বিশ্লেষণ করে ইউএনডিপির মানব উন্নয়ন সূচক তৈরি করা হয়। প্রকাশিত সূচকে বাংলাদেশের গড় মান ০.৬৬১ যা ভারতের চেয়ে কিছুটা কম (০.৬৬৩)। তবে বাংলাদেশের গড় আয়ু (৭২.৪ বছর) ভারত (৬৭.২) ও পাকিস্তানের (৬৬.১) চেয়ে বেশি। শিক্ষার সূচকেও প্রতিবেশী দুটি দেশের চেয়ে এগিয়ে রয়েছে বাংলাদেশ

নারী-পুরুষ সমতা উন্নয়ন সূচকে বাংলাদেশের অবস্থান ভারত ও পাকিস্তানের তুলনায় ভালো। এই সূচকে বাংলাদেশের অবস্থান যেখানে ১২৯তম, ভারত ও পাকিস্তানের অবস্থান যথাক্রমে ১৩১ ও ১৬১।

ইউএনডিপির এই মানব উন্নয়ন প্রতিবেদনটি তৈরি হয়েছে কোভিড–১৯ মহামারি আঘাত হানার পরের তথ্য–উপাত্তের ভিত্তিতে। মহামারির আঘাতে ক্ষতিগ্রস্ত অর্থনীতি, কর্মসংস্থান, খাদ্য ও পুষ্টি, স্বাস্থ্য ও শিক্ষা পরিস্থিতিসহ সার্বিক জীবনমানের ওপর ভিত্তি করে সূচকগুলো নির্ধারণ করার কথা বলেছে ইউএনডিপি। কোভিড–১৯ মহামারির কারণে আয়, শিক্ষা ও স্বাস্থ্য—মানব উন্নয়নের এই তিন সূচকই ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ‘আনসার্টেইন টাইমস আনসেটেলড লাইভস’ শীর্ষক প্রতিবেদনটিতে বলা হয়, বৈশ্বিক এই পশ্চাৎপদতার প্রধান চালক হলো কোভিড-১৯ মহামারি। এর সঙ্গে রাজনৈতিক, অর্থনৈতিক ও জলবায়ুসংক্রান্ত আরও কিছু সংকট মানুষকে ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে বাধার সৃষ্টি করেছে।

ইউএনডিপির প্রধান আচিম স্টেইনার বলেন, ‘অতীতেও অনেক দুর্যোগ হয়েছে। আগেও অনেক সংঘাত দেখেছে বিশ্ব। কিন্তু এখন আমরা যে সংকটের মুখোমুখি হয়েছি, তা মানবজাতির অগ্রযাত্রার জন্য বড় বাধা।’ জাতিসংঘের গবেষণা অনুসারে, বর্তমান বৈশ্বিক এ সংকটে ৯০ শতাংশের বেশি দেশের ওপর প্রভাব পড়েছে।

এ জাতীয় আরও খবর

http://www.allbanglanewspapersbd.com/

ফেসবুকে আমরা

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০